Slow but steady wins the race.

Read Time:4 Minute, 1 Second

সেই আদিকাল থেকেই কচ্ছপ আর খরগোশের দৌঁড় প্রতিযোগিতার গল্প আমরা সবাই জানি। কিন্তু মজার বিষয় হল আমরা ১ম অধ্যায়টাই বেশি শুনেছি। কিন্তু এই গল্পের আরো ৩টি অধ্যায় আছে। যা হয়তো আমরা কেউ শুনেছি, আবার কেউবা শুনিনি।

১ম_অধ্যায় : এই অধ্যায়ে খরগোশ ঘুমিয়ে যায়, আর কচ্ছপ জিতে যায়। প্রথমবার হেরে যাওয়ার পর খরগোশ বিশ্লেষণ করে দেখল তার পরাজয়ের মূল কারণ ‘অতিরিক্ত আত্মবিশ্বাস।’ তারমানে অতি আত্মবিশ্বাস যে কারো জন্যই ক্ষতিকর। আর কচ্ছপ বুঝল, লেগে থাকলে সাফল্য আসবেই!

২য়_অধ্যায় : হেরে যাওয়ার পর এবার খরগোশ আবারো কচ্ছপকে দৌঁড় প্রতিযোগিতায় চ্যালেঞ্জ করল আর কচ্ছপও রাজী হল। এবার খরগোশ না ঘুমিয়ে দৌঁড় শেষ করল এবং জয়ী হল। খরগোশ বুঝল, মন দিয়ে নিজের সামর্থের পুরোটা দিয়ে কাজ করলে দ্রুত সফল হওয়া যায়। আর কচ্ছপ বুঝল, ধীর স্থির ভাবে চলা ভালো, তবে কাজে উপযুক্ত গতি না থাকলে প্রতিযোগিতামূলক পরিবেশে জয়ী হওয়া অসম্ভব!

৩য়_অধ্যায় : কচ্ছপ এবার খরগোশকে আরেকবার দৌঁড় প্রতিযোগিতার আমন্ত্রন জানালো। খরগোশও নির্দিধায় রাজী হয়ে গেল। তখন কচ্ছপ বলল, “একই রাস্তায় আমারা ২ বার দৌঁড়েছি, এবার অন্য রাস্তায় হোক।” খরগোশও রাজী। অতএব নতুন রাস্তায় দৌঁড় প্রতিযোগিতা শুরু হল। যথারীতি খরগোশ জোরে দৌঁড় শুরু করে দিল। কচ্ছপও তার পিছন পিছন আসতে শুরু করল। কচ্ছপ যখন খরগোশ এর কাছে পৌঁছাল, দেখল খরগোশ দাঁড়িয়ে আছে, কিন্তু দৌঁড়ের শেষ সীমানায় যেতে পারেনি। কারন দৌঁড়ের শেষ সীমানার আগে একটি খাল আছে। কচ্ছপ খরগোশ এর দিকে একবার তাকালো, তারপর তার সামনে দিয়ে পানিতে নেমে খাল পার হয়ে দৌঁড়ের শেষ সীমানায় পৌছে প্রতিযোগিতা জিতে গেল। খরগোশ বুঝল, শুধু নিজের শক্তির উপর নির্ভর করলেই হবে না, পরিস্থিতি আর বাস্তবতা অনুধাবন করাও ভীষণ প্রয়োজনীয়! আর কচ্ছপ বুঝল, প্রথমে প্রতিযোগীর দূর্বলতা খুজে বের করতে হবে, তারপর সেই অনুযায়ী পরিকল্পনা করতে হবে।

গল্পকিন্তুএখানেইশেষনয়!

৪র্থ_অধ্যায় : এবার খরগোশ কচ্ছপকে আরেকটি দৌঁড় প্রতিযোগিতার জন্য আহবান জানালো এই একই রাস্তায়। কচ্ছপও রাজী। কিন্তু এবার তারা ঠিক করল প্রতিযোগী হিসেবে নয়, বরং এবারের দৌঁড়টা তারা দৌঁড়াবে সহযোগী হিসেবে! শুরু হল প্রতিযোগিতা। খরগোশ কচ্ছপকে পিঠে তুলে দৌঁড়ে খালের সামনে গিয়ে থামলো। এবার কচ্ছপ খরগোশ এর পিঠ থেকে নেমে খরগোশকে নিজের পিঠে নিয়ে খাল পার হলো। তারপর আবার কচ্ছপ খরগোশ এর পিঠে উঠে বাকী দৌঁড় শেষ করল আর এবার তারা দু’জনই একসাথে জয়ী হল।

মর্মকথা : ব্যক্তিগত দক্ষতা থাকা খুবই ভালো। কিন্তু দলবদ্ধ হয়ে একে অপরের দক্ষতাকে কাজে লাগাতে পারলেই আসে সত্যিকারের সাফল্য, যেখানে সবাই বিজয়ীর হাসি হাসতে পারে।

(সংগৃহীত)

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
100 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

One thought on “Slow but steady wins the race.

Leave a Reply

Your email address will not be published.

Previous post বাংলাদেশ এনআইডি আপডেট
Next post Japan won over the Germany